Contact: 8951233, +880 1911 485949
Golden Bangladesh, House#6, Road-1, Sector-4, Uttara, Dhaka-1230
অধ্যাপক ড. সাদেকা হালিম

Pictureঅধ্যাপক ড. সাদেকা হালিম
Nameঅধ্যাপক ড. সাদেকা হালিম
DistrictDhaka
ThanaNot set
Address
Phone+৮৮-০২-৯১১০৬৭৫ (অফিস)
Mobile+৮৮-০১৭৩০-৩৪২৪৮৬
Emailsadeka@bangla.net
Website
Eminent Typeপ্রথম নারী তথ্য কমিশনার
Life Style

শিক্ষাঃ
কমনওয়েলথ স্কলার হিসাবে ম্যকগিল বিশ্ববিদ্যালয়, কানাডা থেকে এম.এস ও পি.এইচ.ডি ডিগ্রী সম্পন্ন করেন এবং বাথ বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য থেকে কমনওয়েলথ পোস্ট ডক্টরাল ফেলোশিপ নিয়ে পোস্ট ডক্টরেট ডিগ্রী লাভ করেন।তিনি সমাজবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান)এ প্রথম শ্রেণীতে দ্বিতীয় এবং স্নাতকোত্তরে প্রথম শ্রেণীতে প্রথম স্হান অর্জন করেন।
গবেষণার বিষয়ঃ

জেন্ডার সমতা, বন ও ভূমি, উন্নয়ন, আদিবাসী ইস্যু, মানবাধিকার এবং তথ্য অধিকার।
অভিজ্ঞতাঃ

অধ্যাপক ড. সাদেকা হালিম একজন সামাজিক-রাজনৈতিক দৃষ্টিসম্পন্ন আন্তর্জাতিক গবেষক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক হিসাবে কর্মজীবনের সূচনা করেন এবং দীর্ঘ ২১ বছর যাবৎ শিক্ষকতায় নিয়োজিত রয়েছেন। তিনি অতিথি অধ্যাপক হিসেবে বকু বিশ্ববিদ্যালয়, ভিয়েনাতে কৃষি ও বিজ্ঞানের ফরেস্ট সেক্টর পলিসি এন্ড ইকোনমিক্স ইন্সটিটিউটের আন্তর্জাতিক মাউন্ট ফরেস্টির সোসাল ইস্যুতে নিযুক্ত ছিলেন। ভিজিটিং ফেলো হিসেবে কুইন্স বিশ্ববিদ্যালয়, বেলফ্রাস্ট, আয়ারল্যান্ডে উইমেন স্টাডিজ বিভাগের উচ্চ শিক্ষা প্রোগ্রামে নিয়োজিত ছিলেন। তিনি জাতীয় এবং আন্তর্জাতিক জার্নালে প্রায় ৫০ টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন।

অধ্যাপক ড. সাদেকা হালিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত সিন্ডিকেট মেম্বার হিসেবে ছয় বছর দায়িত্ব পালন করেছেন। তিনি শিক্ষক সমিতির সদস্যও ছিলেন। তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট মেম্বার হিসেবে রয়েছেন। বাংলাদেশ সমাজ বিজ্ঞান সমিতির নির্বাহী সদস্য হিসেবেও কাজ করছেন। তিনি উল্লেখযোগ্য সংখ্যক মানবাধিকার সংগঠনের উপদেষ্টা এবং সদস্য হিসেবে জড়িত আছেন। তিনি ডিএফআইডি, ইউএনডিপি, অক্সফাম কানাডা, অক্সফাম জিবি, নোরাড, আইএফডি, এসডিসি, সেভ দ্যা চিলড্রেন ইউ.কে, সেভ দ্যা চিলড্রেন সুইডেন-ডেনমার্ক, ইউএসএইড প্রভৃতি আন্তর্জাতিক সংস্হায় গবেষণা/পরামর্শকের কাজ করে একজন আন্তর্জাতিক গবেষক/পরামর্শক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। এছাড়াও তিনি বিশ্বব্যাংক, ইউএনডিপি এবং ফাও এর জেন্ডার মেইনস্ট্রিমিং পলিসিতে বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয় ভিত্তিক বিশেষ করে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের নিড এ্যাসেসমেন্ট এন্ড কস্টিং অব এমডিজি-৩ তে কাজ করেছেন, যেটির কারিগরি সহায়তা প্রদান করেছে ইউএনডিপি। তিনি জাতীয়  শিক্ষা নীতি কমিটি, ২০০৯ এর ১৮ জন বিশিষ্ট শিক্ষাবিদের মধ্যে অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন ।

তথ্য কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের পর তিনি দি ইনডিয়ান ইনস্টিটিউট অব পাবলিক এ্যাডমিনিস্ট্রেশন, নয়াদিল্লী, ভারত আয়োজিত সুশাসন বিশেষতঃ তথ্য অধিকার আইনের উপযোগীতা সংক্রান্ত রিজিয়োনাল ওয়ার্কসপ ২১ মার্চ, ২০১০ থেকে ২৩ মার্চ, ২০১০ পর্যন্ত সার্কভূক্ত দেশসমূহের ডেলিগেটসদের সাথে যোগদান করেন।০২ অক্টোবর, ২০১০ থেকে ০৭ অক্টোবর, ২০১০ পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকাতে গভর্নেন্স লিডারশিপ প্রোগ্রাম এ ভারত, দক্ষিণ আফ্রিকা, জ্যামাইকা এবং উগান্ডার প্রতিনিধিদের সাথে অংশগ্রহণ করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বাংলাদেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও নীতি নির্ধারনী বিষয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি রিসোর্স পার্সন হিসেবে আর্থ-সামজিক ও রাজনৈতিক বিশেষ করে উইমেন, আদিবাসী ইস্যু, যুব এবং তথ্য অধিকার বিষয়ে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে আলোচক ও অতিথি হিসেবে সাক্ষাৎকার প্রদান করে থাকেন। তিনি জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন কনফারেন্সে রিসোর্স পারসন হিসেবে অংশগ্রহণ করছেন। তিনি ইতোমধ্যে ৪১টি দেশ সফর করেছে।

 

UploaderMd. Mijanur Rahman Niloy
No results found.
No results found.

© 2017 Golden Femina. Developed by Optimo Solution