Contact: 8951233, +880 1911 485949
Golden Bangladesh, House#6, Road-1, Sector-4, Uttara, Dhaka-1230
আয়েশা খানম

Pictureআয়েশা খানম
Nameআয়েশা খানম
DistrictNot set
ThanaNot set
Address
Phone
Mobile
Email
Website
Eminent Typeরাজনীতিবিদ
Life Style

জন্মদিন: 

Saturday, 18 October 1947

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ও বিশিষ্ট নারী নেত্রী আয়েশা খানম। একাত্তরের উত্তাল দিনগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব ছাত্র নেতা মুক্তি সংগ্রামকে ত্বরান্বিত করতে নিজেদের উৎসর্গ করেছিলেন তাঁদেরই একজন আয়েশা খানম। পরে আগরতলায় গিয়ে আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা দিয়েছেন তিনি।

নেত্রকোনা ও দুর্গাপুরের মাঝখানে গাবড়াগাতি গ্রামে জন্ম আয়েশা খানমের। পিতা গোলাম আলী খান এবং মা জামাতুন্নেসা খানম। স্বামী প্রকৌশলী গোলাম মুর্তজা খান। ১৯৭০ সালে আয়শা খানম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানসহ স্নাতক ডিগ্রি অর্জন করেন। ছাত্রাবস্থাতেই আয়শা খানম রাজনীতির সঙ্গে যুক্ত হয়ে পড়েন। ১৯৬৮-৬৯ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের জি. এস. ১৯৬৯-৭০ সালে সালে ভিপি নির্বাচিত হন। মুক্তিযুদ্ধে ন্যাপ- কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়নের সম্মিলিত কমান্ডের আওতাভুক্ত থেকে কাজ করেন তিনি।

হামিদুর রহমান শিক্ষা কমিশন বাতিলের দাবিতে ১৯৬২ সালের ছাত্র আন্দোলন থেকেই ছাত্র রাজনীতির সাথে সম্পর্ক আয়েশার। তবে ১৯৬৬ সাল থেকে ছাত্র আন্দোলনে পুরোপুরি সক্রিয়ভাবে জড়িয়ে পড়েন তিনি। ফলে ঊনসত্তরের গণ-অভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং একাত্তরের অসহযোগ আন্দোলনসহ স্বাধীনতা যুদ্ধের পথে এগিয়ে যেতে যেসব আন্দোলন-সংগ্রাম সংঘটিত হয়েছিল সেসবগুলোতেই তিনি সামনের সারিতে ছিলেন।

১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী এবং সংগ্রামী নেত্রী আয়েশা খানম। বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ছিলেন তিনি। এছাড়া রোকেয়া হলের নির্বাচিত সাধারণ সম্পাদক ও সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ফলে মুক্তিযুদ্ধের শুরুতে ঢাকায় ছাত্র-ছাত্রীদের সংগঠিত করার দায়িত্ব ছিল মূলত আয়েশা এবং তাঁর সহকর্মী ছাত্র নেতাদের উপর। এছাড়া ছাত্র নেতা হিসেবে দেশের বিভিন্ন অঞ্চলে স্বাধিকার আন্দোলনের পক্ষে জনমত গড়ে তোলা ও সচেতনতার কাজেও সক্রিয়ভাবে অংশ নিয়েছেন তিনি।

 
তথ্যসূত্র : প্রিয়.কম

UploaderAdmin
No results found.
No results found.

© 2018 Golden Femina. Developed by Optimo Solution