Contact: 8951233, +880 1911 485949
Golden Bangladesh, House#6, Road-1, Sector-4, Uttara, Dhaka-1230
ইলা মজুমদার

Pictureইলা মজুমদার
Nameইলা মজুমদার
DistrictPabna
ThanaNot set
Address
Phone
Mobile
Email
Website
Eminent Typeলেখক
Life Style

ইলা মজুমদার বাংলাদেশের একজন প্রখ্যাত ধ্রুপদী সঙ্গীতশিল্পী।

জন্ম এবং পরিবার
ইলা মজুমদার ১৯৪১ সালে পাবনার রাধানগরে জন্মগ্রহণ করেন। তিনি খ্যাতনামা সঙ্গীতগুরু বারীন মজুমদারের স্ত্রী। তার বড় ছেলে পার্থ মজুমদার একজন সঙ্গীত পরিচালক এবং ছোট ছেলে বাপ্পা মজুমদার দেশের একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও পরিচালক। মুক্তিযুদ্ধের সময় একমাত্র কন্যাকে শৈশবে হারাতে হয়েছে। তাঁর স্বামী ওস্তাদ বারীণ মজুমদারের প্রতিষ্ঠিত জাতীয় সংগীত মহাবিদ্যালয়ে শিক্ষকতা করেন ১৫ বছর।

তার লেখা
গান ও শিক্ষকতার পাশাপাশি ইলা মজুমদার লেখালেখির জগতেও বিচরণ করেন। বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর বেশ কিছু লেখাও প্রকাশিত হয়েছে। বেশ কয়েকটি বইও প্রকাশিত হয়েছে তাঁর। এর মধ্যে উল্লেখযোগ্য: স্মৃতিতে শ্রুতিতে বারীণ মজুমদার, দিনগুলি মোর, সংগীতের তত্ত্ব কথা প্রভৃতি।

কর্ম জীবন
১৯৮১ সাল থেকে প্রায় ২২ বছর ধরে রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুলে জুনিয়র সেকশনে শিক্ষকতা করেছেন। এ ছাড়া তিনি ১৫ বছর ধরে জাতীয় সংগীত মহাবিদ্যালয়ে দর্শন বিভাগের শিক্ষক ছিলেন। তার স্বামী ওস্তাদ বারীণ মজুমদারের প্রতিষ্ঠিত জাতীয় সংগীত মহাবিদ্যালয়ে শিক্ষকতা করেন ১৫ বছর।

সম্মানা
শাস্ত্রীয় সংগীতে বিশেষ অবদানের জন্য ইলা মজুমদার ১৯৫৮ সালে স্বর্ণপদক পান। শিল্প-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য তিনি দুইবার গুণীজন সম্মাননায় ভূষিত হন। রত্নগর্ভা মায়ের স্বীকৃতিও পেয়েছিলেন ইলা মজুমদার। শিল্প-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমী থেকে একবার গুণীজন সম্মাননায় ভূষিত হয়েছিলেন।

মৃত্যু
ইলা মজুমদারদীর্ঘদিন ডায়াবেটিস, রক্তচাপসহ নানা রোগে ভোগার পর ২০১১ সালের হৃদরোগে আক্রান্ত হয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেন

 
তথ্যসূত্র : প্রিয়.কম

UploaderAdmin
No results found.
No results found.

© 2018 Golden Femina. Developed by Optimo Solution